নিফটি সূচকের ২৩,০০০ পয়েন্টের চারপাশে মন্দা, ভোলাটিলিটি ২ বছরের সর্বোচ্চ স্তরে

নিফটি ৫০ সূচক মানসিক ২৩,০০০ পয়েন্টের উপরে উঠে দুপুরে রাইজিং চ্যানেলের উপরের ব্যান্ড (২৩,১০০-২৩,২০০) এর কাছাকাছি পৌঁছায়। তবে, এটি শেষ বাণিজ্যের এক ঘণ্টার মধ্যে ভালুক আক্রমণ এবং মাসিক F&O মেয়াদ শেষ হওয়ার (আগামী বৃহস্পতিবার) এবং শনিবার এক্সিট পোলের ফলাফল আসার আগের ভোলাটিলিটির বৃদ্ধির কারণে ২৩,০০০ পয়েন্টের উপরে টিকে থাকতে ব্যর্থ হয়। এটি নির্দেশ করে যে ষাঁড়ের জন্য ২৩,০০০ পয়েন্ট দখল করা এবং উপরে টিকে থাকা সহজ কাজ নয়, যদিও সামগ্রিক প্রবণতা ইতিবাচক রয়েছে কারণ এটি ধারাবাহিকভাবে ১১তম সেশনের জন্য উচ্চতর উচ্চতার গঠন বজায় রেখেছে।

অতএব, বিশেষজ্ঞরা আশা করছেন সূচকটি এই স্তরের আশেপাশে একত্রিত হবে, সম্ভবত ৩০ মে মাসিক F&O মেয়াদ শেষ হওয়ার আগে, পরবর্তী উত্থান পর্বের জন্য প্রস্তুত হওয়ার আগে। ২২,৮০০ স্তরটি সমর্থন হিসাবে কাজ করবে বলে আশা করা হচ্ছে।

নিফটি ৫০ সূচক দুপুরে ২৩,১১১ পয়েন্টের একটি অন্তর্দৈনিক রেকর্ড উচ্চতায় আঘাত করে, তবে শেষ বাণিজ্যের এক ঘণ্টার মধ্যে মুনাফা গ্রহণের কারণে এটি ২২,৮৭১ পয়েন্টে নেমে যায়। অবশেষে সূচকটি ২২,৯৩২ পয়েন্টে বন্ধ হয়, যা ২৫ পয়েন্ট নিচে এবং দৈনিক চার্টে একটি বিয়ারিশ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন তৈরি করে যার উপরের এবং নিম্ন ছায়া রয়েছে।

উর্ধ্বগতি মোমেন্টাম দ্বারা সমর্থিত ছিল না, কারণ ঘণ্টার সময় ফ্রেমে একটি নেতিবাচক ক্রসওভার রয়েছে। অতএব, আমরা আশা করি যে পরবর্তী উত্থান পর্ব শুরু হওয়ার আগে আরও একত্রিত হবে,” বলেছেন জতিন গেদিয়া, শেয়ারখান বাই বি঎নপি পারিবাসের টেকনিক্যাল রিসার্চ বিশ্লেষক।

একটি তীব্র রান-আপের পরে, পার্শ্ববর্তী একীকরণের সম্ভাবনা বেশি; অতএব, নিফটি মাসিক মেয়াদ শেষ হওয়া পর্যন্ত ২৩,০০০ পয়েন্টের আশেপাশে একত্রিত হতে পারে বলে তিনি বিশ্বাস করেন।

তাছাড়া, ভোলাটিলিটিও ইঙ্গিত করে যে বাজার সাধারণ নির্বাচনের চূড়ান্ত পর্ব এবং ফলাফলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। “নিকটবর্তী মেয়াদের দৃষ্টিভঙ্গি ইতিবাচক থাকে, সূচকটি গুরুত্বপূর্ণ চলমান গড়গুলির উপরে থাকে। সমর্থন ২২,৯০০ পয়েন্টে অবস্থিত, যার নীচে সূচকটি ২২,৮০০ পয়েন্টের দিকে যেতে পারে,” বলেছেন রুপাক দে, এলকেপি সিকিউরিটিজের সিনিয়র টেকনিক্যাল বিশ্লেষক।

অপশন ডেটা এছাড়াও ইঙ্গিত করে যে ২৩,০০০ পয়েন্ট নিফটি ৫০ সূচকের পরবর্তী উর্ধ্বমুখী যাত্রার জন্য গুরুত্বপূর্ণ। ২৩,০০০ পয়েন্টের উপরে, ২৩,২০০ পয়েন্ট প্রধান প্রতিরোধের এলাকা, যখন গুরুত্বপূর্ণ সমর্থন ২২,৫০০ পয়েন্ট স্তরে রয়েছে।

মাসিক অপশন ডেটা অনুসারে, সর্বাধিক কল ওপেন ইন্টারেস্ট ২৪,০০০ স্ট্রাইক প্রাইসে, এর পরে ২৩,৫০০ এবং ২৩,০০০ স্ট্রাইক প্রাইসে দেখা যায়, সর্বাধিক রাইটিং ২৩,২০০, তারপর ২৩,১০০ এবং ২৩,৫০০ স্ট্রাইক প্রাইসে দেখা যায়। পুট দিকে, ২৩,০০০ স্ট্রাইক সর্বাধিক ওপেন ইন্টারেস্ট ধরে রেখেছে, তারপরে ২২,৫০০ এবং ২২,০০০ স্ট্রাইক, সর্বাধিক রাইটিং ২২,৪০০ স্ট্রাইক, তারপর ২২,১০০ এবং ২২,০০০ স্ট্রাইক।

ব্যাংক নিফটি

ব্যাংক নিফটি নিফটি ৫০ সূচককে ছাড়িয়ে ৩১০ পয়েন্ট বেড়ে ৪৯,২৮২ পয়েন্টে পৌঁছায় এবং দৈনিক চার্টে দীর্ঘ উপরের ছায়া সহ একটি বুলিশ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন তৈরি করে, যা উচ্চতর স্তরে বিক্রির চাপ নির্দেশ করে। সূচকটি গড় ভলিউম সহ ধারাবাহিকভাবে তৃতীয় সেশনের জন্য উচ্চতর উচ্চ-নিম্ন গঠন অব্যাহত রেখেছে।

“৪৯,০০০ স্ট্রাইক প্রাইসে উল্লেখযোগ্য পুট রাইটিং শক্তিশালী সমর্থন নির্দেশ করে। ৪৯,৬০০ পয়েন্টের উপরে বন্ধ হওয়া ব্যাংক নিফটিকে ৫০,০০০ পয়েন্টের দিকে নিয়ে যেতে পারে,” বলেছেন রুপাক দে, এলকেপি সিকিউরিটিজের সিনিয়র টেকনিক্যাল বিশ্লেষক।

সামগ্রিক অনুভূতি বুলিশ, ৪৮,৯০০ পয়েন্টে স্টপ লস সহ একটি ডিপে কেনার কৌশল সুপারিশ করে, তিনি যোগ করেছেন।

এদিকে, ভোলাটিলিটি আরও বেড়ে যায় এবং একটি নতুন দুই বছরের সর্বোচ্চ স্তরে পৌঁছে যায়, এক্সিট পোল এবং সাধারণ নির্বাচনের ফলাফলের আগে ষাঁড়দের আরও সতর্ক করে তোলে। ইন্ডিয়া VIX, ভয় সূচক, ২১.৭১ থেকে ২৩.১৯ পর্যন্ত ৬.৮৩ শতাংশ বেড়েছে, যা ২৫ মে, ২০২২ এর পর থেকে সর্বোচ্চ বন্ধের স্তর।

You may have missed